নড়াইল-১ : ভোটের মাঠে দুই ‘বিশ্বাস’

বৈরি আবহাওয়াকে উপেক্ষা করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল ১ আসনে ভোটের মাঠে প্রচার-প্রচারণা যেন উৎসব মুখোর হয়ে উঠেছে। এই আসনে এবার কোন স্বতন্ত্র প্রার্থী না থাকায় দলীয় নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন নিজ নিজ দলের পক্ষে।আসনটিতে দুই জোটসহ বিভিন্ন দলের ৫ প্রার্থী নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন। তার মধ্যে মহাজোট প্রার্থী বর্তমান এমপি বিএম কবিরুল হক মুক্তি ও ঐক্যফ্রন্ট তথা বিএনপি প্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলম রয়েছেন ভোটারদের আলোচনায়। এর মধ্যে আওয়ামী লীগের দুর্গে আলোচনার শীর্ষে অবস্থান করছেন গত দুইবারের এমপি মুক্তি বিশ্বাস।

প্রবীণ ও নবীন ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজনৈতিক পরিবারে জন্ম নেওয়া কবিরুল হক ছাত্রজীবন থেকে রাজনীতিতে এসে প্রথমে তিনি কালিয়া পৌর সভার দুইবার মেয়র নির্বাচিত হন। এরপর তিনি ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে দলের বিদ্রোহী হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসাবে সবাইকে টপকে এমপি নির্বাচিত হন। সেই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী কবিরুল হক পেয়েছিলেন ৬৩ হাজার ৮২৬ ভোট পেয়ে জয়ী হন। ওই নির্বাচনে চারদলীয় প্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলম পেয়েছিলেন ৫০ হাজার ৭৭৭ ভোট এবং মহাজোট প্রার্থী ওয়াকার্স পার্টির বিমল বিশ্বাস পেয়েছিলেন ৪৩ হাজার ২৯৫ ভোট।

সে হিসাব অনুযায়ী ভোটের সমীকরণ করতে গিয়ে আওয়ামী লীগের কর্মী ও সমর্থক ভোটাররা বলেছেন, যেহেতু এই আসনে মহাজোটের মনোনয়ন দেওয়া হয়েছে দলীয় নেতাকর্মীসহ এলাকার সাধারণ ও নবীন ভোটারদের পছন্দমত মানুষটিকেই। আর আওয়ামী লীগের একক প্রার্থী হিসাবে ভোটের মাঠে তিনি রয়েছেন অপ্রতিদ্বন্দ্বী।

অপরদিকে গত কয়েকবার বিএনপির প্রার্থী হিসাবে নির্বাচনে লড়াইকারী বিএনপির একক প্রার্থী হিসাবে প্রচারে নেমেছেন বিশ্বাস জাহাঙ্গীর আলম। তার দলের নেতাকর্মীদের দাবি আওয়ামী লীগের দুর্গ দখলে তারা সর্বাত্মক চেষ্টা চালাবেন। নবম জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় এবার তারা ভোটের সমীকরণে অনেক এগিয়ে রয়েছেন বলে দাবি করেছেন।

এই দুই প্রার্থীর বাইরে ইসলামি আন্দোলনের হাফেজ খবির উদ্দিনও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন এলাকায় শোভা পাচ্ছে হাত পাখার পোষ্টার। এর বাইরে অন্যকোন প্রার্থীর প্রচারণা চোখে পড়েনি।মহাজোট প্রার্থী এবিএম কবিরুল হক মুক্তি বলেছেন, নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়ার পর দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলাম। গত দশ বছরে মানব সেবাসহ এলাকার উন্নয়নে নিজেকে বিলিয়ে দিয়েছি। তিনি এবারও বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হবেন বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

বিএনপির বিশ্বাস জাহাঙ্গীর আলম বলেছেন, সুষ্ঠু ও শান্তি পূর্ণ নির্বাচন হলে তিনিই জয়লাভ করবেন। কারণ তার দলের নেতাকর্মীদের মধ্যে কোন বিভেদ নেই। কাজেই তিনি জয়ের জন্য আশাবাদী।একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল ১ আসনে অন্য যারা ভোটের মাঠে রয়েছেন তার হলেন, জাতীয় পার্টির মো. মিল্টন মোল্যা (লাঙ্গল), ইসলামি আন্দোলন বাংলাদেশের হাফেজ খবির উদ্দিন (হাত পাখা) ও এনপিপির মো. মনসুরুল হক (আম)।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment